মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

রমজান আলী ফকিরের মাজার

সুফি সাধক রমযান আলী ফকির, তিনি নি: সন্দেহে একজন আল্লাহ পাকের  অলি ছিলেন। তিনি কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার অন্তর্গত এতবার পুর ইউনিয়নের এতবারপুর গ্রামে ( প: পাড়ায়) সর্বপ্রথম একটি মক্তব স্থাপন করে সেখান থেকে মানুষকে ইসলামের দাওয়াত দিতে থাকেন। তিনি   মানুষকে শুধু  ইসলামের দাওয়াত দিয়েই ক্ষান্ত হননী , তিনি সকল মুসলমানকে ধর্মীয় রীতি নীতি  এবং কিভাবে মানুষ আল্লাহর সান্যিধ্য লাভ করতে পারে তাও শিক্ষা দিতেন। 

            কথিত আছে যে, এতবারপুর গ্রামটির এবং আশে পাশের গ্রাম গুলি হিন্দু অধ্যুষিত এলাকা ছিল, তখনকার সময়ে আল্লাহর অলি রমযান আলী ফকিরের কারামতি এবং আদর্শ দেখে হাজার হাজার মানুষ তাদের ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহন করে। প্রকাশ আছে যে, রমযান আলী ফকির সাহেব যেখানে বসে মানুষকে ইসলামের কথা বলতেন সেখানেই আজ তিনি চির নিদ্রায় সায়িত আছেন। 

        এখানে দুর দুরান্ত খেকে হাজার হাজার মানুষ প্রতি শুক্রবার এসে জুমার নামাজ আদায়, এই মহা মানবের মাজার জিয়ারত এবং তাদের যাবতীয় মানত পুরন করে থাকেন। যত ধর্মপ্রান মুসলমান এখানে মানত করেছেন তাহাদের উক্তি হলো রমযান আলী ফকির সাহেব একজন জিন্দা অলি, আমরা যাহাই মানত করি আল্লাহ পাক এই জিন্দা অলির উচিলায় তা পুরন করে দেন।

       সুফি সাধক রমযান আলী ফকির সাহেব ছিলেন ক্বাদরিয়া তরিকা ছাড়া ও বাকী সব তরিকার সাধক। এই মহা মানব দীর্ঘ ৮৯ বছর ইসলামের খেদমত করার পরে ১৯০৫ ইং রেজি ইন্তেকাল করেন- ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন